1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় আড়াই শ’ বছরের পুরনো পুকুর ভরাট ঠেকাতে ডিসি অফিসে হাজির এলাকাবাসী - দৈনিক কুমিল্লার ডাক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
Title :
দেবীদ্বারে ব্যবসায়ী সায়েম হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যান খোরশেদ আলমের ১ দিনের রিমান্ড মঞ্জুর দেবীদ্বারে জন্ম ও মৃত্যু সনদ নিবন্ধন পাইলট প্রকল্প নানা প্রতিবন্ধকতার মুখে মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন কুমিল্লায় ডাকাত দলের দুই সদস্য গ্রেফতার কুমিল্লা রিজিয়নের মাসিক কল্যাণ সভা ও ট্রাফিক ব্যবস্থাপনা সভা অনুষ্ঠিত কুমিল্লা জেলা গোয়েন্দা শাখা দ্বারা বৃহৎ মাদক উদ্ধার ও আসামী গ্রেফতার কুমিল্লায় র‍্যাব’র বিশেষ অভিযানে ১০ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সুনামগঞ্জের প্রিয় শিল্পী পাগল হাসানের মর্মান্তিক মৃত্যু চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

কুমিল্লায় আড়াই শ’ বছরের পুরনো পুকুর ভরাট ঠেকাতে ডিসি অফিসে হাজির এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : সোমবার, ৫ জুন, ২০২৩
  • ৩১৪২ Time View

কুমিল্লায় আড়াই শ’ বছরের পুরনো পুকুর ভরাট ঠেকাতে ডিসি অফিসে হাজির এলাকাবাসীকুমিল্লা নগরীতে আড়াই শ’ বছরের পুরনো একটি পুকুর ভরাট করে ফেলা হচ্ছে। এর প্রতিবাদে সোমবার (৫ জুন) কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে পরিবেশ দিবসের কর্মসূচি চলাকালে ব্যানার-ফেস্টুন নিয়ে সেখানে হাজির হন পুকুর পাড়ের বাসিন্দা ও স্থানীয় এলাকাবাসী। শত বছরের পুরনো পুকুরটি বাঁচানোর দাবি জানিয়ে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ মানববন্ধন কর্মসূচি পালন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

স্থানীয়দের অভিযোগ, কুমিল্লা নগরীর ১৭নং ওয়ার্ডের দ্বিতীয় মুরাদপুর এলাকায় অবস্থিত ২৫০ বছরের পুরনো ‘হাতি পুকুরটি’ ভরাট করে ফেলছে একটি চক্র। স্থানীয়রা এটিকে রাজার পুকুর হিসেবেই চিনেন। প্রায় ২৫০ বছর পূর্বে রাজা বীর মাণিক্য বাহাদুর এই পুকুরটি খনন করেন। নগরীর পূর্বাঞ্চলের অর্ধলক্ষাধিক মানুষ দৈনন্দিন কার্যক্রমে এই পুকুরটি ব্যবহার করেন। কিন্তু কালক্রমে এই হাতি পুকুরটি ভরাটের জন্য একটি চক্র মরিয়া হয়ে উঠে। বর্তমানে রাতের আঁধারে ওই চক্রটি পুকুরের উত্তরপূর্ব কোনের অনেক অংশ ভরাট করে ফেলেছে। পুকুরের দক্ষিণ পূর্ব কোনের বেশ কিছু অংশও ভরাট করা শুরু করেছে স্থানীয় কয়েকজন।


জেলা প্রশাসক কার্যালয়ের মানববন্ধনে উপস্থিত এলাকাবাসী দাবি করেন, ঐতিহ্যবাহী এই পুকুরটি ভরাট বন্ধ করে নগরীর ৫০ হাজার মানুষের পানির অভাব পূরণে সহায়তা এবং হাতি পুকুরের ঐতিহ্য ফিরিয়ে দিতে হবে।

তারা বলছেন, আশপাশে কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে এই পুকুর থেকে পানি নিয়ে আগুন নেভানো হয়। পুকুরটি ভরাট হয়ে গেলে নগরবাসীর বিপদ বাড়বে। উদাহরণ টেনে তারা বলেন, কয়েকদিন পূর্বে তেলিকোনা এলাকায় আগুন লেগেছিলো। নেভানোর জন্য আশপাশের কোনো পুকুর নেই। পরে হাতি পুকুর থেকে পানি নিয়ে সেই আগুন নেভানো হয়। এই পুকুরটি না থাকলে সেদিন পুরো গ্রাম পুড়ে যেতো।কুমিল্লায় আড়াই শ’ বছরের পুরনো পুকুর ভরাট ঠেকাতে ডিসি অফিসে হাজির এলাকাবাসী
মানববন্ধনে উপস্থিত পুকুর পাড়ের বাসিন্দা রুমি বেগম সাংবাদিকদের বলেন, আশপাশের মানুষ এই পুকুরের পানি দিয়ে ভাত রান্না করে। দৈনন্দিন কাজ করে। এখন পানি নাই। কি যে ভোগান্তিতে আছি আমরাই জানি। তিনি বলেন, আমরা পুকুর চাই। পরিবেশ দিবসে আমরা পরিবেশের মানুষ হিসেবে আমাদের অধিকার চাই। পুকুর ভরাট চাই না।


পুকুরের পাড়ের আরেক বাসিন্দা আঞ্জুমা বেগম বলেন, কৌশলে ঐতিহ্যবাহী এই পুকুরটি একটি অংশ ভরাট করে ফেলা হয়েছে। বাকি অংশের পানি ময়লা-আবর্জনায় ভরা। ময়লা পানিতে আমাদের ছেলে মেয়েগুলো অসুস্থ হয়ে পড়ছে। ধীরে ধীরে পুকুরটি পানিশূন্য করে ফেলা হচ্ছে। আমাদের কান্না কেউ শুনে না। আমরা নিরুপায় হয়ে ডিসি অফিসে (জেলা প্রশাসক কার্যালয়ে) ঢুকে পড়ছি। তাই সবাইকে অনুরোধ করছি যেন আমাদের দিকে একটু তাকায়।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম সাংবাদিকদের বলেন, পুকুর ভরাট বন্ধের দাবিতে ওই এলাকার মানুষজন একটি স্মারকলিপি দিয়েছে। আমরা বিষয়টি দেখবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com