সর্বশেষ সংবাদ

আমার মস্কো সফর যুক্তরাষ্ট্রকে সংকেত: চীনা প্রতিরক্ষামন্ত্রী

চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গি বলেছেন, তার মস্কো সফর যুক্তরাষ্ট্রের জন্যে একটি সংকেত কারণ দেশদুটির মধ্যে সামরিক সম্পর্ক উত্তোরত্তর বাড়ছে। যুক্তরাষ্ট্রের মিডিয়া মিলিটাইরি টাইমস ডটকম চীনের প্রতিরক্ষামন্ত্রীর এধরনের বক্তব্য দৃঢ় ও উল্লেখযোগ্য হিসেবেই অভিহিত করেছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুর সঙ্গে চীনা প্রতিরক্ষামন্ত্রী দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে ব্যস্ত সময় অতিবাহিত করছেন।

মস্কোতে জেনারেল ওয়েই ফেঙ্গি তার প্রথম সফর প্রসঙ্গে বলেন, চীন ও রাশিয়ার মধ্যে যে উচ্চপর্যায়ের উন্নয়ন ও দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে সম্পর্ক গড়ে উঠেছে এবং কৌশলগত সামরিক সহযোগিতা বৃদ্ধি পাচ্ছে তারই প্রতিফলন। রাশিয়ায় একটি নিরাপত্তা সম্মেলনে ওয়েই যোগ দিচ্ছেন। ওয়েই আরো বলেন, আমেরিকানরা জানুক চীন ও রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে কি ধরনের ঘনিষ্ট সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু তার প্রতিপক্ষের সফর সম্পর্কে বলেন, দুটি দেশের মধ্যে এধরনের সফর এক উল্লেখযোগ্য মাত্রা সংযোজন করেছে। এবং এ সফর দুটির দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ককে আরো গভীর করে তুলবে। এদুটি দেশ দক্ষিণ চীন সাগরে যৌথ সামরিক মহড়া ছাড়াও গত ডিসেম্বরে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় যৌথ মহড়ার আয়োজন করে। rtnn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*